বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

মুহাম্মদ ইসমাঈল এর কবিতা ‘বিদ্রোহী কবি’

মুহাম্মদ ইসমাঈল / ১৫৭ জন পড়েছেন
আপডেটের সময় বুধবার, ১২ জানুয়ারী, ২০২২, ৩:৩১ অপরাহ্ন

কবি কাজী নজরুল ইসলামে

Muhammad Ismail

কবি মুহাম্মদ ইসমাইল

র বিদ্রোহী কবিতার একশত বছর পূর্তি উপলক্ষে এই কবিতাটি লেখা। গত 6 জানুয়ারি ছিল 100 বছর ফুর্তি। পৃথিবীর ইতিহাসে এমন কোন কবিতা নেই নজরুলের কবিতা কে পেছনে ফেলার। এই কবিতাটি তৎকালীন সময়ে মুসলিম ভারতে প্রকাশিত হয়েছিল। এরপর বিজলি পত্রিকায় এক সপ্তাহের মধ্যে দুইবার প্রকাশিত হয়েছিল। একটি কবিতার জন্য ছাপা হয়েছিল 150000 কপি। যা পৃথিবীর ইতিহাসে বিরল। এমন কবিতার আবেদন আজ পর্যন্ত শেষ হয়নি শেষ হবে না। ব্রিটিশ বিরোধী আন্দোলনের হাতিয়ার হিসেবে এই কবিতাটি ছিল অনন্য। এই কবিতাটিতে 139 টি পংক্তি আছে। 84০ টি শব্দ আছে। 14 টি স্তবক আছে। আমি শব্দটি 144 বার আছে। বীর শব্দটি সাতবার আছে। শির শব্দটি 6 বার আছে। মম শব্দটি পাঁচবার আছে। আরবি-ফারসি শব্দ ব্যবহার হয়েছে 10 থেকে 12 টি। এটি একটি অনন্য অসাধারণ সৃষ্টি।

কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার একশত বছর পূর্তি উপলক্ষে এই কবিতাটি লেখা।

গত ৬ জানুয়ারি ছিল ১০০ বছর ফুর্তি। পৃথিবীর ইতিহাসে এমন কোন কবিতা নেই নজরুলের কবিতা কে পেছনে ফেলার। এই কবিতাটি তৎকালীন সময়ে মুসলিম ভারতে প্রকাশিত হয়েছিল। এরপর বিজলি পত্রিকায় এক সপ্তাহের মধ্যে দুইবার প্রকাশিত হয়েছিল। একটি কবিতার জন্য ছাপা হয়েছিল ১৫০০০০ কপি। যা পৃথিবীর ইতিহাসে বিরল। এমন কবিতার আবেদন আজ পর্যন্ত শেষ হয়নি শেষ হবে না। ব্রিটিশ বিরোধী আন্দোলনের হাতিয়ার হিসেবে এই কবিতাটি ছিল অনন্য। এই কবিতাটিতে ১৩৯ টি পংক্তি আছে। ৮৪০ টি শব্দ আছে। ১৪ টি স্তবক আছে। আমি শব্দটি ১৪৪ বার আছে। বীর শব্দটি সাতবার আছে। শির শব্দটি ৬ বার আছে। মম শব্দটি পাঁচবার আছে। আরবি-ফারসি শব্দ ব্যবহার হয়েছে ১০ থেকে ১২ টি।
এটি একটি অনন্য অসাধারণ সৃষ্টি।

বিদ্রোহী কবি
মুহাম্মদ ইসমাঈল

চুরুলিয়ার ফকির ঘরে
শান্ত ছেলে কবি
অবাক করে লিখত লেখা
আকতো দারুন ছবি।

মে মাসের ২৪ তারিখ
আসলো আলো করে
খুশির জোয়ার তাই বয়ে যায়
কাজী ফকির ঘরে।

জানতো কে আর এই ছেলেটি
বিদ্রোহী কবি হবে
সব বাঙালি মাতিয়ে দেবে
জন্ম উৎসবে।

লিচু চোর কবিতা
বাচ্চাদের লেখা তার
এমন সরল মিষ্টি ভাষায়
কে লিখেছে আর?

অগ্নিবীণা বইটি লিখে
তোলপাড় হয় শুরু
বিদ্রোহী কবি নাম হলো তার
বিশ্বে তিনিই গুরু।

লড়াই করেছেন নজরুল
ঢাল তলোয়ার নয়
এ লড়াই ছিল কলমের
দেশবাসি কয়।


আপনার মতামত লিখুন :

One response to “মুহাম্মদ ইসমাঈল এর কবিতা ‘বিদ্রোহী কবি’”

  1. ইউসুফ শরীফ says:

    জাতীয় কবিকে নিয়ে চমৎকার কবিতা। কবিকে অভিনন্দন।

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর