বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

খোকসার ৬০০ বছরের প্রাচীন কালীপুজা আগামী ৩১জানুয়ারী

স্টাফ রিপোর্টার, খোকসা,কুষ্টিয়া / ৩৫৪ জন পড়েছেন
আপডেটের সময় শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২, ৩:৩১ অপরাহ্ন

খোকসার ৬০০ বছরের প্রাচীন কালীপুজা আগামী ৩১জানুয়ারী

সঞ্জয় বিশ্বাস

কুষ্টিয়ার খোকসার ৬০০ বছরের প্রাচীন কালীবাড়ি মন্দিরে আগামী ৩১ জানুয়ারী ২০২২ ইং তারিখ সোমবার মধ্যরাতে প্রাচীন প্রথা অনুযায়ী কাম ও ক্রোধের প্রতিক হিসেবে পাঠা এবং মহিষ বলির মধ্য দিয়ে উদযাপিত হবে বাৎসরিক কালীপূজা। তবে বৈশ্বিক মহামারির কারনে গতবছরের মতন এবছরও থাকছে সরকারি বিধিনিষেধ।

কুষ্টিয়ার খোকসা উপজেলার গড়াই নদের পাড় ঘেষে দাঁড়িয়ে আছে প্রায় ৬০০ বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী খোকসা কালীবাড়ি মন্দির। প্রতিবছর মাঘ মাসের অমাবস্যা তিথিতে শুরু হয় প্রায় ৮ হাতলম্বা মা-কালীর পূজা ও যজ্ঞ অনুষ্ঠান। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত হয় ভক্ত ও পর্যটকবৃন্দ।

খোকসা এলাকার মানুষের কাছে এই পূজা অসাম্প্রদায়িক চেতনার বহিঃপ্রকাশ ঘটায়। কালীপূজাতে যেমন সনাতনী ভাই-বোন আসেন মানত নিয়ে, তেমনি মুসলিম ভাই-বোনরাও আসেন তাদের মানত নিয়ে। এ জন্য খোকসার এই মেলা যেমন ভাতৃত্ব এর জন্ম দেয়। এই পূজার মধ্য দিয়ে খোকসাসহ তামাম দুনিয়ার সকল সৃষ্টি, শান্তিতে থাকবেন বলে বিশ্বাস এই এলাকার স্থানীয়দের।

১৪ জানুয়ারী শুক্রবার কালীবাড়ি প্রাঙ্গনে অবস্থিত কালীপূজা কমিটির নিজস্ব কার্যলয়ে আগামী মেলা ও পূজা উদযাপন নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সভাপতিত্ব করেন, সুপ্রভাত মালাকার এবং সভা সঞ্চালন করেন দুলাল চন্দ্র বিশ্বাস।

উক্ত সভা শেষে আগামী পূজা ও মেলা উদযাপন সম্পর্কে খোকসা কালীপূজা কমিটির আইন বিষয়ক সম্পাদক এড. সুদীপ্ত সিংহ বলেন, বিগত প্রায় ৬০০ বছর ধরে চলে আসছে এই পূজা ও পূজা কে কেন্দ্র করে পক্ষকালব্যাপি মেলার। তবে বৈশ্বিক মহামারির কারনে সরকারী আদেশ অনুযায়ী গতবার প্রথমবারের মত বন্ধ হয় মেলা ও জনসমাগম। তবে স্বাস্থ্য বিধি মেনে পূজা উদযাপিত হয়েছিলো। এবার করোনা একটু কমে যাবার কারনে একটু স্বস্তি ছিল যে এবার পূজা মেলা দুটোই হবে। কিন্তু হঠাৎ করোনার ওমিক্রন ভেরিয়েন্টের কারনে নতুন করে সরকারি প্রজ্ঞাপণ জারি হয়েছে। কালীপুজা কমিটি সরকারি আদেশে সহমত প্রকাশ করে সিদ্ধান্ত নিয়েছে গতবারের মত এ বছরেও মেলা স্থগিত করে শুধু পূজা উদযাপন করা হবে। আগত ভক্ত ও পর্যটকবৃন্দের জন্য থাকছে সরকারি বিধিনিষেধ অনুযায়ী স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর