মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

নবধারার হোমিওপ্যাথি ডা. শ্যামল কুমার দাসের “গো ব্যাক থিওরী” পর্ব-01

ডা. খন্দকার জাহাঙ্গীর হুসাইন / ৭৮৪ জন পড়েছেন
আপডেটের সময় শনিবার, ১৫ মে, ২০২১, ৬:৩৬ পূর্বাহ্ন

নবধারার হোমিওপ্যাথি ডা. শ্যামল কুমার দাসের “গো ব্যাক থিওরী”01
ডা. খন্দকার জাহাঙ্গীর হুসাইন

হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থায় আপনাকে স্বাগতম। স্বাগত জানাচ্ছি সুস্বাস্থ্য, কল্যাণ ও সফলতার ভূবণে। আমরা এখানে গতানুগতিক হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করবো না। আলোচনা করবো সুগভীর ক্রিয়া সম্পন্ন মেডিসিন বা এন্টি মায়াজমেটিক কিছু মেডিসিনের ভেরি ভেরি ডিপ এ্যাক্টিং এবং লং এ্যাক্টিং এন্টিমায়াজমেটিক বা সুগভীর ক্রিয়াশীল মেডিসিন ব্যবহার ও চিকিৎসা পদ্ধতি নিয়ে। আর এই সুগভীর ক্রিয়া সম্পন্ন মেডিসিনগুলি প্রয়োগের জন্য আমরা ইতিপূর্বে  যে সকল কম্পারেটিভ মেটিরিয়া মেডিকার সাহায্য নিয়েছি কিন্তু এবারে তা করা হবে না। এবারে আমরা সাহায্য নেবো রোগগ্রস্থ মানুষটির জীবন দর্শন ভিত্তিক এক নবধারার মেটিরিয়া মেডিকার। আমরা আলোচ্য মেডিসিন গুলির নাম ও জীবন ও দর্শন ভিত্তিক মেটিরিয়া মেডিকা বা এন্টিপয়েন্ট, কীভাবে সেই সকল মেডিসিন রোগগ্রস্থ মানুষটিকে প্রয়োগ করতে হয় সেই পদ্ধতিগুলি জানানোর চেষ্টা করবো। আর এই তত্ত্বটির গবেষণা করেছেন ভারতের খ্যাতিমান চিকিৎসক ডা. শ্যামল কুমার দাস। আর তিনি নতুনধারার
এই চিকিৎসা পদ্ধতির নাম দিয়েছেন গো-ব্যাক প্রসিডিউর অব রিয়েল হোমিওপ্যাথি। ইতোমধ্যে ভারত ও বাংলাদেশের একদল হোমিওপ্যাথ তার এ মত ও পথ গ্রহণ করে সফলতার সাথে চিকিৎসা সেবা প্রদান করছেন। চিকিৎসা জগতে এক নীরব বিপ্লবের সূচনা করেছেন তিনি। এখানে আমি প্রবন্ধ আকারে আলোচনাগুলি শেষ করবো না বরং প্রশ্ন এবং উত্তর প্রক্রিয়ায় গো-ব্যাক প্রসিডিউর অব রিয়েল হোমিওপ্যাথির এই নবধারার আবিস্কৃত অতিগুরুত্বপূর্ণ প্রশ্নগুলির জবাব দেবো। তবে এই তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে ডা. শ্যামল কুমার স্যারের বিভিন্ন লেকচার, ম্যাগাজিন ও পুস্তকাদি থেকে। এখানে স্যারের মৌলিক গবেষণাকৃত নতুন ধারণা বলেই অধিকাংশ ক্ষেত্রে হুবহু নকলও করা হয়েছে। আর নকল করার প্রকৃত যে কারণ তা হলো, অনেক বন্ধুরা আমাদের নিকট জিজ্ঞেস করে থাকেন এই পদ্ধতি কীভাবে শেখা যাবে? কোন্ বইটি সংগ্রহ করতে হবে? এ জাতীয় প্রশ্নের জবাব খুব সহজে দেওয়া আমার পক্ষে কঠিন হচ্ছিল । তার কারণ, বাজারে স্যারের সামান্য কিছু বই, ম্যাগাজিন পাওয়া গেলেও তা চাহিদার তুলনায় কম এবং এক শ্রেণির লোকেরা কিছুটা সিন্ডিকেটের মতো পরিস্থিতি তৈরী করে কখনো কখনো অতিরিক্ত অর্থ হাতিয়ে নেবার খবরও আমার কাছে আসছে। ১০ নাম্বার গ্লোবিউল্স এর একসেট কোয়াটার ড্রাম ঔষধ ৩২০০/= থেকে ৫০০০/= টাকা এবং সাথে দুটো ম্যাগাজিন বা একটি বই দিয়ে ৭০০০-৮০০০/= টাকা গ্রহণের খবর আসছে আমার কাছে। এসব সংগ্রহ করেও তারা মোটামুটিভাবে শুরু করতে পারছিলো না কীভাবে চিকিৎসা করতে হয়। সেখানে একটা দুইটা ম্যাগাজিন বা বই সংগ্রহ করে মোটামুটি সকল প্রশ্নের জবাবও এক সাথে মেলে না। স্যারের কিছু ছাত্র সেমিনার নামক আর একটা প্রচার-প্রচারণার মাধ্যম (মাসিক/সাপ্তাহিক ক্লাস) সৃষ্টি করেছেন। সেখান থেকে কিছুটা উপকৃত হওয়া গেলেও শেখানোর ধরণটা বেশ অগোছালো মনে হয়ে হয়েছে। অবশ্য কোথাও কোথাও আমি নিজেও গিয়েছি কয়েকবার। এছাড়া গবেষণায় প্রতি নিয়ত নতুন নতুন তথ্য সংযোজন- বিয়োজন করা হচ্ছে। ফলে গো- ব্যাক প্রসিডিউর অব রিয়েল হোমিওপ্যাথি রপ্ত করা একজন সাধারণ হোমিওপ্যাথের জন্য একটি বই-ই যথেষ্ট নয় বরং ক্ষেত্র বিশেষ বিপজ্জনকও বটে। স্যার শুরুর দিকে ড্রসেরা সম্পর্কে যে তথ্য দিয়েছিলেন কিছুদিন পরে তার কিছুটা সংশোধন করেছেন। কিছুদিন পূর্বে ১০টি মেডিসিন এর ব্যবহার শিখিয়েছেন কিন্তু বর্তমানে ০৮টি মেডিসিনের ব্যহার শেখাচ্ছেন। আমার পান্ডুলীপি প্রস্তুত ও প্রকাশের ব্যাস্ততার মাঝেও হয়ত আরো নতুন কোন তথ্য প্রকাশ হয়েও যেতে পারে স্যারের পক্ষ থেকে । এমন এক পরিস্থিতিতে স্যারকে নিয়মিত ফলো করাই একজন ফিজিশিয়ানের কর্তব্য।
আমি অনেক বন্ধুদের অনুরোধে আমার সামান্য অধ্যায়ন অনুসারে একটি খসড়া নোট ছেপে দিতে বাধ্য হলাম। কারণ, আমার নোটটি একজন বন্ধুকে দিয়ে দিলে আমার হাত শুন্য হয়। তাই অনেক বন্ধুর সাথে শেয়ার করার জন্যই এই নকলবাজি করার সাহস দেখালাম। তবে আমি একটি কথা পাঠককূলকে জানিয়ে রাখতে চাই আমার কাছে এই পর্যন্ত আসা তথ্যই আমি প্রচার করছি। পরিবর্তন-পরিবর্ধন, সংযোজন-বিয়োজন হলে সে গুলোও নিজ দায়িত্বে জেনে নেওয়ার অনুরোধ থাকলো। আশা করি আমার এই সংগ্রশালা থেকে নবাগতদের জন্য সামান্য ধারণা নিতে সহায়ক হবে।

 

 

 

 

 


আপনার মতামত লিখুন :

One response to “নবধারার হোমিওপ্যাথি ডা. শ্যামল কুমার দাসের “গো ব্যাক থিওরী” পর্ব-01”

  1. Imamuddin says:

    ধন্যবাদ সূ পরামর্শ দেওয়ার জন্য

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর