বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

বাংলাদেশের জাতীয় কবির আজ ৪৫তম মৃত্যুদিবস

নিজস্ব প্রতিবেদক / ৪২৪ জন পড়েছেন
আপডেটের সময় শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১, ৪:৩০ পূর্বাহ্ন

এক দিকে কাব্যময়তায় ছড়িয়েছেন বিদ্রোহের দাবানল, অন্যদিকে গেয়েছেন প্রেম আর মানবতার জয়গান। লিখেছেন, ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণতূর্য’। তিনি বাংলা সাহিত্যের বিস্ময় প্রতিভা কাজী নজরুল ইসলাম। বিদ্রোহী কবি খ্যাত বাংলাদেশের জাতীয় কবির আজ ৪৫তম মৃত্যুদিবস।

এ উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। জাতি আজ অসীম শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করবে প্রিয় কবিকে। করোনাভাইরাস সংক্রমণের কারণে আনুষ্ঠানিক আয়োজন সীমিত হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে চিরনিদ্রায় শায়িত কবির সমাধি ছেয়ে যাবে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার ফুলে ফুলে।

সাহিত্য, সংস্কৃতি এমনকি রাজনীতির ময়দানে অসাম্প্রদায়িকতার মশাল জ্বালানো এই কবির জীবন প্রদীপ নিভেছিল মাত্র ৭৭ বছর বয়সে। দীর্ঘ রোগ ভোগের পর ১৩৮৩ বঙ্গাব্দের ১২ ভাদ্র (১৯৭৬ সালের ২৯ আগস্ট) ঢাকায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ অবিভক্ত বাংলার (বর্তমানে ভারত) বর্ধমান জেলার চুরুলিয়ায় ‘জ্যৈষ্ঠের ঝড়’ হয়ে জন্ম নিয়েছিলেন তিনি।

কাজী নজরুল ইসলাম সৃষ্টিশীল ছিলেন মাত্র ২৩ বছর। অসুস্থ হয়ে বাকশক্তি হারিয়ে ফেলেছিলেন ১৯৪২ সালে। ছিলেন একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, রাজনীতিবিদ ও সৈনিক। ২৩ বছরের সাহিত্যজীবনের যে রত্নভাণ্ডার সৃষ্টি করেছেন তা বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ হয়ে রয়েছে। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডূকতার বিরুদ্ধেও ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধি ও চিন্তার পক্ষে কলম ধরেছেন নির্ভীক চিত্তে।

কবিতা, গান, ছোটগল্প, উপন্যাস, নাটক লিখলেও মূলত কবি হিসেবেই তিনি বেশি পরিচিত। তাঁর সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতা তৎকালীন ব্রিটিশ সরকারকে উত্খাতের আন্দোলনে দাবানলের মতো ছড়িয়ে পড়ে মুখে মুখে। যার কারণে কারাবরণও করতে হয়েছে কবিকে। সংগীতে সৃষ্টি করেছিলেন অনন্য ধারা।

কাজী নজরুল ইসলামকে স্বাধীনতার পর ১৯৭২ সালে তৎকালীন রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারত সরকারের অনুমতি নিয়ে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন। ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তাঁকে ডিলিট উপাধিতে ভূষিত করে। তাঁকে দেওয়া হয় বাংলাদেশের নাগরিকত্ব। পরবর্তী সময়ে দেওয়া হয় জাতীয় কবির মর্যাদা। দেওয়া হয় রাষ্ট্রীয় একুশে পদক। কবিকে দেওয়া ধানমণ্ডির কবিভবন পরিণত হয়েছে গবেষণা প্রতিষ্ঠান ‘নজরুল ইনস্টিটিউট’ হিসেবে। তাঁর রচিত ‘চল্ চল্ চল্’ গানটি আমাদের রণসংগীত।

কর্মসূচি : আজ শুক্রবার ভোরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের পাশে কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানাবে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন। ছায়ানট আয়োজন করেছে ‘মিলনে বিরহে নজরুল’ শীর্ষক অনুষ্ঠানের। রাত ৯টায় ছায়ানটের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। ‘আমারে দেব না ভুলিতে’ শীর্ষক অনলাইন অনুষ্ঠানের আয়োজন করেছে সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। আগামীকাল শনিবার রাত ৮টায় ফেসবুকে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর