মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

হোমিওপ্যাথিক চিকিৎসকরা যে কারনে রোগীদের প্রেসক্রিপশন দেয় নাঃ-

হোমিও ডেস্ক / ৬৬৪ জন পড়েছেন
আপডেটের সময় মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১:১৬ অপরাহ্ন

হোমিওপ্যাথিক চিকিৎসকরা যে কারনে রোগীদের প্রেসক্রিপশন দেয় নাঃ-

আজকাল অনেক হোমিওপ্যাথি চিকিৎসকরাই রোগীদের প্রেসক্রিপশন না দেওয়ার বিরোধীতা করে। কিন্তু আমার মতে সকল হোমিওপ্যাথিক চিকিৎসকদের উচিত রোগীকে প্রেসক্রিপশন না দেওয়া।

ধরুন, একজন রোগীর বর্ষা নামলে মাথা ব্যথা শুরু হয়। আপনার কাছে রোগী আসার পর আপনি আরো কিছু লক্ষন মিলিয়ে রোগীকে রাসটক্স 1M দিলেন এবং প্রেসক্রিপশন করে দিলেন। রোগী ঔষধ খেয়ে সুস্থ হয়ে গেলো এবং রোগীর মধ্যে একটি ধারনার সৃষ্টি হলো যে মাথায় ব্যথা হলে হোমিওপ্যাথি ঔষধ রাসটক্স 1M খেতে হয়। রোগী একটা ফার্মেসী থেকে একড্রাম রাসটক্স 1M এ বড়ি কিনে ঘরে রেখে দিল। তো রোগীর কোনো আত্মীয়ের একদিন হঠাৎ করে প্রচন্ড আকারে মাথা ব্যথা শুরু হলো। সে অস্থির হয়ে গেলো আর মনে করতে রাখলো এই মাথা ব্যথার কারনে সে মরেই যাবে। আপনার প্রথম রোগী ভাবলে তাকে ডাক্তারের কাছে নিয়ে গেলেই ৫০০ টাকা ভিজিট সাথে ঔষধের দাম দেওয়া লাগবে। তো সে বুদ্ধিমানি (বোকামি) করে আপনাকে না জানিয়েই রাসটক্স 1M প্রয়োগ করলো। কিন্তু ওই আত্মীয়র মাথা ব্যথা তো কমলোই না বরং কিছু পরিবর্তিত লক্ষন প্রকাশ পেলো। তো রোগ না কমার কারনে রোগী বার বার তাকে রাসটক্সের বড়ি দিতে লাগলো। তারপর আপনার রোগী তার আত্মীয়কে নিয়ে দিশা না পেয়ে আপনার কাছে নিয়ে আসলো। আপনি তার ঔষধ প্রয়োগের তিরস্কার করলেন। কিন্তু পরিবর্তিত লক্ষনের কারনে আপনি আর একোনাইট ধরতে পারলেন না। তখন আপনি রোগীকে ফাইটাম দিলেন। এখন আর আপনার প্রেসক্রিপশন দেওয়ার সুযোগ নাই। কারন ফাইটামের প্রেসক্রিপশন করা যায় না। তারপর আপনি হয়তো রাসটক্সের ক্রিয়াকাল শেষ হওয়ার পর আপনি তাকে একোনাইট প্রয়োগ করলেন। তারপর সেও সুস্থ হলো।

এরকম বিপত্তি যদি মৃত্যুমুখী তরুন রোগ কিংবা চিররোগের চিকিৎসায় ঘটে তাহলে কি হবে বুঝতে পারতেছেন। এখন অনেক রোগীই চর্ম রোগ দেখলে হোমিও ঔষধ গ্রাইফাইটিস খেতে বলে। আচিল দেখলেই থুজা খেতে বলে। কিন্তু হোমিওপ্যাথিক থিউরী অনুযায়ী একই রোগী ভিন্ন ভিন্ন রোগীর ঔষধ কি এক? কখনোই এক হয় না। তাই রোগীকে প্রেসক্রিপশন নয় সঠিক ঔষধ দিন। এতে চিকিৎসকের সুনাম একবিন্দু পরিমান কমবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর