মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

শ্যামনগরে জলোচ্ছ্বাসের আতঙ্ক। বেড়িবাঁধের ওপর দিয়ে উপচে পড়ছে পানি

নিজস্ব প্রতিবেদক / ৪৪১ জন পড়েছেন
আপডেটের সময় বুধবার, ২৬ মে, ২০২১, ৭:১৭ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে আজ বুধবার ভোর থেকে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় বাতাসের গতিবেগ কিছুটা বৃদ্ধি পেয়েছে। থেমে থেমে বৃষ্টি হচ্ছে।  মঙ্গলবার রাতের জোয়ারে প্রভাবে নদ-নদীর পানি গাবুরা ইউনিয়নের কয়েকটি স্থানের বেড়িবাঁধের ওপর দিয়ে উপচে যাচ্ছে। রাতে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের কেয়া খালে একটি জেলেনৌকা ডুবে গেলেও কোনো প্রাণহানি হয়নি। উপকূলীয় মানুষের মধ্যে ঝড়ের চেয়ে জলোচ্ছ্বাসের আতঙ্ক বেশি ভর করেছে।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরার গাবুরার নেবুবুনিয়া এলাকায় বাঁধ উপচে লোকালয়ে পানি প্রবেশ করেছে

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরার গাবুরার নেবুবুনিয়া এলাকায় বাঁধ উপচে লোকালয়ে পানি প্রবেশ করেছে

 

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল রাতে জোয়ারে শ্যামনগর উপজেলার গাবুরা ও মুন্সিগঞ্জ ইউনিয়ন এবং আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কয়েকটি স্থান দিয়ে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ উপচে নদীর পানি লোকালয়ে ঢুকছে।

সরেজমিনে আজ ভোরে দেখা গেছে, সুন্দরবনসংলগ্ন নদ–নদী ভাটার সময়ও উত্তাল। দমকা বাতাসের গতিবেগ বেড়েছে। তবে বৃষ্টি হচ্ছে থেমে থেমে। কখনো মুষলধারে, আবার কখনো গুঁড়ি গুঁড়ি। শ্যামনগর উপজেলার নীলডুমুর এলাকায় নদীর ধারের ব্যবসাপ্রতিষ্ঠান থেকে অনেকেই জিনিসপত্র সরিয়ে নিয়েছেন। বন বিভাগ ও কোস্টগার্ডের পক্ষ থেকে নৌযান প্রস্তুত রাখা হয়েছে উদ্ধারকাজ ও ত্রাণ বিতরণে জন্য।

এর আগে গতকাল সন্ধ্যায় পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের আটটি টহলফাঁড়ির সদস্যদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। পাশাপাশি সুন্দরবনে অবস্থানরত মৌয়াল ও জেলেদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে।

শ্যামনগরে গতকাল রাত ১১টার দিকে জোয়ারের পানি তিন থেকে সাড়ে তিন ফুট বৃদ্ধি পেয়েছে। গাবুরা ইউনিয়নের কপোতাক্ষ নদের নেবুবুনিয়া, নাপিতখালী, গাগড়ামারি ও জেলেখালী এলাকা দিয়ে নদীর পানি উপচে চিংড়িঘেরে ঢোকে। মুন্সিগঞ্জ ইউনিয়নের সিংহড়তলী এলাকা দিয়ে চুনকুড়ী নদীর পানি উপচে লোকালয়ে ঢোকে। একইভাবে প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাউনিয়া এলাকা দিয়ে কপোতাক্ষ নদের পানি লোকালয়ে ঢোকে। আজ ভোর থেকে পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় জিও ব্যাগ দিয়ে ওই সব এলাকায় বাঁধ মজবুত ও উচ্চতা বাড়ানোর কাজ করছেন স্থানীয় লোকজন।

পানি উন্নয়ন বোর্ডের শ্যামনগরের শাখা কর্মকর্তা মাসুদ রানা জানান, সিংহড়তলী এলাকায় গতকাল রাতে ২১০ জন গ্রামবাসী একত্রে কাজ করে লোকালয়ে পানি ঢোকা বন্ধ করেছেন। আজ সকাল থেকে তাঁদের আবার দুর্বল বাঁধে মাটি দেওয়ার কথা রয়েছে।

শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল হক জানান, ঝোড়ো হাওয়া কিংবা নদীর পানি বৃদ্ধির কারণে আজ সকাল পর্যন্ত সেখানে বড় ধরনের সমস্যা হয়নি। তবে গাবুরা, বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ, কৈখালী, রমজাননগর, কাশিমাড়ি ও পদ্মপুকুর ইউনিয়নের পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের ৪৩টি স্থান ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এসব স্থানে মাটি দিয়ে বাঁধ মজবুত করার চেষ্টা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর