মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

পাইলস বা অর্শের হোমিওপ্যাথি চিকিৎসা

ডা. খন্দকার জাহাঙ্গীর হুসাইন / ৮৯৯ জন পড়েছেন
আপডেটের সময় বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১, ১১:৩৪ পূর্বাহ্ন

 

অর্শ এমন একটি রোগ যাতে পৃথিবীর শতকরা ৮০ জন ভোগেন কিন্তু খুব কম জনই এর চিকিৎসা করান। এর কারণ অনেকে এই রোগের কথা বলতে দ্বিধা বোধ করেন বা বলতে লজ্জা করেন। এই রোগের সঠিক চিকিৎসা সঠিক সময় না করালে সারা জীবন ভুগতে হয়। এর ফলে শরীরে রক্তশূন্যতা বা মলদ্বারে সংক্রমণ ও হতে পারে। এর চরম পরিণতি হিসেবে রেকটাম (rectum)ক্যান্সার ও হতে পারে। সুতরাং খুব তরুণ অবস্থা থেকে এর চিকিৎসা করালে এর থেকে মুক্তি পাওয়া যায়। আর সেই চিকিৎসাটি হলো হোমিওপ্যাথি ঔষধ দ্বারা চিকিৎসা (homeopathic medicine for piles)। অর্শের হোমিওপ্যাথি চিকিৎসা ও ওষুধের বিবরণ নিচে দেওয়া হলো।

আসলে অর্শ রোগটি (Piles) কি?

মলত্যাগ এর সময় অতিরিক্ত চাপ প্রয়োগ করার ফলে,জন্মগত দুর্বল ধমনী,  দীর্ঘ দিনের কোষ্ঠ কাঠিন্য, দীর্ঘ দিনের কাশি বা কোনো ভারী বস্তু তোলার জন্য মলত্যাগের সময় বাথ্যাহীন রক্তপাত, মলদ্বারে চুলকানি বা বাথ্যা, জ্বালাপোড়া ভাব বা মলদ্বার এর ফোলা বা বাহিরে বেরিয়ে আসা অনুভব করা ইত্যাদি হলো অর্শ এর লক্ষণ ।

অর্শ রোগের কয়েকটি নিম্নলিখিত সাবধানতার অবলম্বনের প্রয়োজন

  • পায়ুপথের পরিচ্ছন্নতা বজায় রাখুন।
  • ফুলে গেলে বরফ দেওয়া যায়।
  • প্রতিদিন প্রচুর আঁশযুক্ত (fibre)সবজি, ফলমূল ও খাবার গ্রহণ করবেন; মাংস, কম আঁশ ও বেশি চর্বিযুক্ত খাবার, ফাস্টফুড ইত্যাদি পরিহার করুন।
  • প্রচুর তরল ও দিনে ছয়-সাত  লিটার জল পান করুন।
  • কোষ্ঠকাঠিন্যের চিকিৎসা করুন, মলত্যাগে কখনো বেশি চাপ প্রয়োগ করবেন না, আটকে রাখবেন না।
  • ওজন নিয়ন্ত্রণ করুন, নিয়মিত ব্যায়ামে কোষ্ঠকাঠিন্য কমে।
  • তেল মশলা জাতীয় খাবার খাওয়া বর্জনীয়।

পাইলস বা অর্শের হোমিওপ্যাথি চিকিৎসা

রক্ত খুবই স্বল্প বা রক্ত না থাকে কিন্তু কোমরে বেদনা,মলদ্বারে টাটানি ব্যাথা,মলত্যাগের পরেও ব্যাথা বা জ্বালা তাহলে Aesculus Hip Q । সকালে ও সন্ধ্যায় অল্পজলে ১০ফোঁটা করে সেবন করুন

অর্শের রক্ত লাল টকটকে হলে তাতে কোন প্রকার ব্যাথা বেদনা না থাকলে  মিলিফোলিয়াম মেডিসিনটি খুবই ফল দেয়।

মলত্যাগের সময় খুব রক্তপাত হয় ও সঙ্গে খুব ব্যাথা অনুভব হয় তাহলে Hamamelis Vir Q সকাল সন্ধ্যা ১০ ফোঁটা  করে সেবন করুন।

মলদ্বারে যেন কাঁটা ফোটানো আছে এরকম মনে হয় তাহলে Acid Nit 200 সকাল সন্ধ্যা ২/৩ ফোঁটা খালি পেটে সেবন করুন।

যারা অতিরিক্ত চা কফি খান, সারাদিন বসিয়া থাকেন,কোনো কাজ বা পরিশ্রম করেন না তাদের অর্শে Nux Vom 30 সকাল সন্ধ্যায় ২/৩ ফোঁটা করে খালি পেটে সেবন করুন।

মলের সাথে রক্ত, মলদ্বারে প্রচুর ব্যাথা ও জ্বালা ভাব, কোষ্ঠকাঠিন্য, পেটে গ্যাস জমে – Collinsonia Q সকালে ও সন্ধ্যায় অল্প জলে দিয়ে সেবন করুন।

অর্শ সহ মলদ্বারে ফাটা ঘা ,ফিশ্চুলা,ফিশার তাহলে Paeonia off Q সকাল সন্ধ্যা ১০ফোঁটা করে সেবন করুন।

কোষ্ঠ কাঠিন্য সহ অন্তর্বলী যুক্ত অর্শে Calcarea Fluorica 200 সকাল সন্ধ্যায় ২/৩ ফোঁটা সেবন করলে ভালো ফল পাওয়া যায়।

অনেকদিনের পুরনো অর্শে ভুগলে , মলদ্বারে হুলফোটানো ব্যাথা থাকলে Sulphur 30 তিন মাত্রা সেবন করুন।

প্রসূতি বা শিশুদের অর্শে, প্রশ্রাবের সময় বলী বেরিয়ে আসে, মলদ্বারে খুব ব্যাথা থাকলে Acid Mur 200 সকাল ও সন্ধ্যেতে ২/৩ ফোঁটা করে সেবন করুন।

উপরোক্ত ওষুধ গুলির সাথেও বায়োকেমিক ওষুধ Calcarea Fluorica 12x বা এর উচ্চশক্তি ব্যবহারে চমকপ্রদ ফল পাওয়া যায়।

এছাড়াও বায়ো কম্বিনেশন নম্বর 17 (BC 17) খেলেও খুবই ভালো ফল পাওয়া যায়।বায়োকেমিক ওষুধ গুলি ৪টি করে ট্যাবলেট ৪বার একটু উষ্ণ জলের সাথে সেবন করুন।

মলদ্বারে ব্যাথা,যন্ত্রনা,জ্বালা বা সংক্রমণ হলে বাহ্যিক প্রয়োগ এর জন্যে রূটা মাদার টিংচার ব্যবহার করুন।

এছাড়াও অর্শ রোগের নিরাময় এর জন্যে বাজারে অনেক নামিদামি হোমিওপ্যাথি ওষুধ কোম্পানির অনেক পেটেন্ট ওষুধও পাওয়া যায়।এদের মধ্যে উল্লেখযোগ্য কিছু ওষুধ নিচে দেওয়া হলো। SBL কোম্পানির FP–Tab ।
Medisynth কোম্পানির Pilen forte ।
Bakson কোম্পানির Pilgo ।
Dr. Reckeweg কোম্পানির R13 ।

যে কোন প্রকার চিকিৎসার জন্য যোগাযোগ করুন 

ডা.মো. জাহাঙ্গীর হুসাইন 

খন্দকার হোমিও হল

মোবাইল: 01750495820

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর