মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

ছোটবেলার ঈদ স্মৃতি

রফিকুল্লাহ্_কালবী / ৪৫৬ জন পড়েছেন
আপডেটের সময় বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ১২:৩১ অপরাহ্ন

এখন যেমন মধ্যরাতে চাঁদ দেখার খবর আসে, আমাদের সময় এমনটি ছিলো না। ঈদের সম্ভাব্য আগের সন্ধ্যায় ছেলে বুড়ো সবাই মিলে পশ্চিমাকাশে তাকিয়ে থাকতাম- কে আগে বাঁকা কাস্তের মতো চাঁদকে দেখতে পারে। কেউ একজন দেখলেই হলো- ঐ যে চাঁদ, ঐ যে ছবুর আলীর বাঁশের ঝাড়ের মাথায়- হানেপ মোল্লার খড়ের পালার উপর দিয়ে চিকন চাঁদ সোনার লাহান চকচক করে। কিসের রেডিও কিসের টিভি? স্বচক্ষে চাঁদ দেখার মজাই আলাদা। শুরু হয় হৈ-হুল্লোর, কাল ঈদ কাল ঈদ বলে সে কি চেঁচামেচি! রাতে বিছানায় শুয়ে ঘুম আসে না, কখন সকাল হবে? ঈদের আগের রাত যেনো দুই রাতের সমান।
সকাল হওয়ার সাথে সাথে আব্বার সাথে গরু নিয়ে গাঙে চলে যাই। ঈদের দিনে ওগুলোকে পদ্মার পানিতে ঝাঁপাতেই হবে, না হলে সংসারে অমঙ্গল হয়। পানিতে নামিয়ে খড় দিয়ে ঘষে ঘষে গরুর গায়ে লেগে থাকা ময়লাগুলো পরিষ্কার করে তারপর শিং দুটো চেপে ধরে মাথাটাকে পানির নীচে চেপে ধরলেই গরুর গোসল শেষ। আমি বুছুরগুলোকে গোসল করাতাম আর আব্বা করাতেন বলদ ও গাভীগুলোকে। তারপর দুই টাকা দামের হাবিব সাবান গায়ে মেখে শুরু হতো আমাদের গোসল করার পালা। বছরে দুইবার গায়ে সাবান মাখার সুযোগ ছিলো, সেটা দুই ঈদ। কেউ মারা গেলেও দেখতাম এই হাবিব সাবান দিয়ে গোসল করাতো। বাঁকি দিনগুলোতে নদীর আঠালে মাটি দিয়ে সাবানের কাজ সারতাম। মাথার চুল আঠায় চিটচিটে হয়ে গেলে ঐ আঠালে মাটি দিয়েই তার জট ছাড়ানো হতো। আহা! ঐ মাটির কী পাগল করা গন্ধ ছিলো রে ভাই!! যা হোক, ঈদের দিন সকালে নদীর কিনার জুড়ে যতদুর চোখ যায়, শুধু গরু আর মানুষ। তবে মানুষের চেয়ে গরু অনেক বেশি।
মা টিনের প্লেট ভর্তি করে সেমাই দিতেন। খুব যতন করে সুরমা লাগিয়ে দিতেন চোখে। দূরে ঈদের মাঠ থেকে মাইকে ইমামের সময় মতো নামাজ পড়তে যাওয়ার ডাক শোনা যেতো। আমরা যখন ঈদগাহের দিকে রওনা দিয়েছি তখনো কেউ কেউ গরু নিয়ে নদীর দিকে যেতো। আমার তখনো নামাজের প্রতি অতটা দরদ পয়দা হয়নি। তাই নামাজ না পড়ে ঈদের মাঠের যেদিকে বাতাসা, সন্দেশ আর খেলনার দোকান বসতো আমি সেখানে গিয়ে ঘুরতাম। সে সময় কেউ কাউকে সেলামি দিতো না। ঈদের মাঠে যাওয়ার সময় মা দশটি দশ পয়সা দিতেন। তাই পকেটে নিয়ে মহা খুশি হয়ে ঈদগাহে যেতাম।
আমার এখনও মনে আছে দশ পয়সা দিয়ে বেলুন কিনে ফুঁ দিয়ে ফুলাতাম। বেলুনের প্যাকেডের গায়ে মুকুট পরা মানুষটির পাশে লেখা থাকতো ‘রাজা’। তখন বুঝতাম ফুঁ দিয়ে ফুলিয়ে ফটাশ করে ফাটিয়ে ফেলাই বেলুনের কাজ। অনেক পরে বুঝলাম এর আসল কার্যকারিতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর