বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

ছোটগল্প——-অহনা——– মস্তোফা জামাল জানী

মস্তোফা জামাল জানী / ৪৭২ জন পড়েছেন
আপডেটের সময় শনিবার, ৩ জুলাই, ২০২১, ১২:৫০ অপরাহ্ন

ছোটগল্প

অহনা

মস্তোফা জামাল জানী

সকাল থেকেই দিনটা কেমন জানি আলোহীন – মেঘাচ্ছন্ন, একটানা তিনদিন ধরে বৃষ্টি চলে বিরামহীনভাবে। সন্ধ্যার পর থেকেই আকাশটা অন্ধকারে ঢাকা, এ যেন অন্ধের স্বর্গবাস। অহনা সবসময় অন্ধকারে থাকতে পছন্দ করে। অন্ধকারে থাকলে নাকি নিজেকে চেনা যায় খুব সহজে। আজ অমাবস্যার রাত, এইদিনে অহনা একটু অন্য রকমভাবে নিজেকে গুছিয়ে রাখে। তাই আগে থেকেই কালো রঙের সালোয়ার – কামিজ, কালো রঙের জুতা-গহনা সব পরিপাটি, এ যেন অন্য এক অহনা। এত সাজুগুজু করে থাকলেও কেউ-ই যেনো বুঝতে পারে না তার ভেতরে লুকিয়ে আছে কষ্ট। অন্ধকারে একা একা ইজি চেয়ারে বসে আয়েশি তন্দ্রাচ্ছন্ন অহনা খুঁজে ফেরে সেইসব ফেলে আসা অতীতকে। একসময় তন্দ্রাচ্ছন্নতায় সে একাকার। রাত দুটো, হঠাৎ বাহির থেকে কেউ যেন ডাকছে – -ভেতরে কেউ আছেন? দরজাটা একটু খুলবেন? অহনা ঘুমের ঘোরে শুনতে পায় সেই কন্ঠ, যে কন্ঠ তার অনেকদিনের চেনা মনে হয়। চমকে উঠে অহনা! সটান করে দরজা খুলে দেয়। থরথর করে কাঁপছে অহনার শরীর। – এ কী! কাকে দেখছি আমি? কিছু জিজ্ঞেস করার আগেই মাটিতে পড়ে যায় রায়হান। তাড়াহুড়ো করে কুপি ধরায় অহনা, রায়হানের ডান পা থেকে রক্ত ঝরছে, কোনোমতে নিজেকে সামলে রায়হানকে নিয়ে যায় তার বিছানায়। আজ তিন বছর পর রায়হানকে ফিরে পেয়েছে। তাকে কাছে পেয়ে ছোট শিশুর মতো সে হাউমাউ করে কেঁদে ওঠে। দীর্ঘদিন পর রায়হানকে ফিরে পেয়েছে অহনা।একসময় তাকে সবাই মৃত জেনেছে। সে আজ তার সামনে সশরীরে হাজির।অহনার চোখে এখন ভোরের সূর্য উঁকি দিয়েছে।অহনার চোখে জল গড়িয়ে টুপটুপ করে পড়ছে রায়হানের মুখে।খানিক পরই জ্ঞান ফিরে আসে রায়হানের। চোখ খুলতেই অহনার মুখে মিষ্টি হাসি,রায়হানকে জড়িয়ে ধরে অহনা। – এ কি অহনা! তুমি এখানে? – হ্যাঁ, আমি এখানে। – কিন্তু তুমি? – সবাই জানে তুমি মৃত; তাই ওরা আমাকে তাড়িয়ে দিয়েছে। – কী হয়েছিল খুলে বলো। – সে অনেক কথা। – আর আমি এখানে কেমন করে এলাম? – তুমি তো নিজেই এখানে এসেছো। – তুমি এতোদিন কোথায় ছিলে? – কারা তোমাকে গুলি করেছে? একটু দাঁড়াতে চেষ্টা করে রায়হান – ওফ ব্যথা। – হ্যাঁ আমাকে যেতে হবে। কাজল, রিগ্যান,এমদাদ, মহিব, ওরা কোথায়? – ভোর হবার আগেই আমাকে এখান থেকে চলে যেতে হবে। – না, না, তোমাকে আমি যেতে দেবো না। – আমাকে যেতেই হবে। রায়হানের এ কথা শুনে ওকে আটকাতে দরজার সামনে এসে দাঁড়ায় অহনা। – না অহনা, আমাকে তুমি বাধা দিয়ো না। – ওরা আমাদের দেশকে ধ্বংস করে ফেলেছে। এ দেশটাকে না বাঁচাতে পারলে আমারা কেউ-ই বাঁচবো না।অহনাকে এভাবেই ফেলে রেখে চলে যায় রায়হান।চারিদিকে ঘোর অন্ধকারেই অপেক্ষা করছে ভোরের আলোকিত সূর্য। হঠাৎ মুয়াজ্জিনের আযানের ধ্বনি শুনে ঘুম ভেঙে যায় অহনার।।।


আপনার মতামত লিখুন :

One response to “ছোটগল্প——-অহনা——– মস্তোফা জামাল জানী”

  1. Kamrul islam says:

    Very Nice Writter.

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর