মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৪২ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

কুমারখালীর আবাদী ফসলের জমিতে স্থায়ী বাগান বাড়ছে

মাহমুদ শরীফ / ১৬২ জন পড়েছেন
আপডেটের সময় বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ৬:২০ অপরাহ্ন

 জেলার কুমারখালীর বিভিন্ন এলাকায় ফসলের জমিতে স্থায়ী বাগান বাড়ছে। ফলে দিন দিন কমে যাচ্ছে আবাদী জমির পরিমাণ। সার, বীজ এবং কীটনাশকের দাম বেড়ে যাওয়ায় খাদ্য শস্যসহ সব ধরণের ফসল আবাদে খরচের তুলনায় উৎপাদন ও আয় কম হওয়া, আর তুলনামূলক কম পরিশ্রম, সর্বোপরি বছর শেষে মোটা অংকের টাকা পাওয়ায় কৃষকেরা মওসুমী ফসল ছেড়ে স্থায়ী বাগানের প্রতি ঝুঁকে পড়ছে। এতে দিন দিন খাদ্য ঘাটতির আশঙ্কাও হচ্ছে প্রবল ।

উপজেলার যদুবয়রা, পান্টি, শিলাইদহ ইউনিয়নের কয়েকজন স্থায়ী বাগান মালিক জানান, সবজি জাতীয় ফসল যেমন বেগুন, পটল, মূলা, শিম, মশুর, কলাই, মরিচ, কলা, গম বেশী আবাদ করা হয়ে থাকে। এসব ফসল আবাদ করতে সার, বীজ ও কীটনাশক ব্যবহার করতে হয়। কিন্ত সার, বীজ, কীটনাশক ও শ্রমিকের শ্রমের মূল্য বেশি হওয়ায় উৎপাদন
আয় খরচের তুলনায় অনেক কম পাওয়া যাচ্ছে। অন্যদিকে বিশ্ব জলবায়ু পরিবর্তনের ফলে প্রকৃতি শুরু করেছে বৈরিতা, সময় মত বৃষ্টিপাত না হওয়ার ফলে জমিতে সেচ দিতে হয়, খরচ করতে হয় অতিরিক্ত অর্থ, কিন্ত আশানূরূপ ফসল পাওয়া যায় না। এতে লাভবান হওয়া তো দূরের কথা বেশীর ভাগ ক্ষেত্রেই লোকসান গুনতে হচ্ছে।

 

অপরদিকে আম, লিচু কিংবা কাঁঠালের স্বায়ী বাগান তৈরি করায় কৃষকেরা প্রতি বছর অল্প শ্রমেই পাচ্ছেন মোটা অংকের টাকা। যার ফলে খাদ্যশস্য আবাদ ছেড়ে দিয়ে কৃষকেরা ফলজ আম, লিচু, পানের খর, বরই, কলা, কাঁঠাল আর বনজ মেহগনি, শিশু, ইপিল-ইপিল, বকাই নিম, আকাশ মনি প্রভৃতি গাছের বাগান গড়ে তুলছে। একটি বাগান হয়ে গেলে তার পাশের জমির মালিক স্থায়ী বাগান করতে বাধ্য হচ্ছে। কারণ, পাশের জমির গাছের ছায়ার জন্য ফসল আর ভালো
উৎপাদন হয়না, তাই বাধ্য হয়েই তাকে স্থায়ী বাগান গড়তে হচ্ছে। ফলে প্রতি বছর বিভিন্ন স্থায়ী বাগান বৃদ্ধি অব্যহত রয়েছে।এদিকে বাগান বৃদ্ধির সাথে সাথে গড়ে উঠছে নতুন নতুন নার্সারী। উপজেলা নার্সারী মালিক সমিতির সভাপতি
জানিয়েছেন, তাদের সমিতিতে ২২টি নার্সারী ছাড়াও অনেকগুলো ছোট ছোট নার্সারী বিভিন্ন গাছের চারা উৎপাদন করে চলেছে। আবার কিছু কিছু এনজিও সংগঠন এবং ব্যাংক- বীমা প্রতিষ্ঠান প্রতি বছর গাছের চারা বিতরণ করে। বসত
বাড়িতেও বাড়ছে গাছপালা।স্থায়ী বাগান প্রতিবছর বাড়ছেই। তবে ইট ভাটাগুলো বৃক্ষ নিধনে পিছিয়ে নেই। প্রকাশ্যেই তারা হাজার হাজার মন গাছের খড়ি দিয়ে ইট পোড়ানো অব্যহত রেখেছে।

 

কুমারখালী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় প্রায় ৪ শত হেক্টর জমিতে বিভিন্ন স্থায়ী বাগান গড়ে উঠেছে। এর মধ্যে ২ শত ৫ হেক্টর ফলজ ও ১ শত ৪৫ হেক্টর বনজ বাগান রয়েছে।
প্রতি বছর স্থায়ী বাগান বৃদ্ধি পাচ্ছে।
সরেজমিনে দেখা গেছে, যদুবয়রা, কয়া, শিলাইদহ, পান্টি, চাপড়া, গোবরা চাঁদপুর, নন্দলালপুর, জগন্নাথপুর ইউনিয়নে স্থায়ী বাগানের সংখ্যা সবচেয়ে বেশি। কেশবপুরের (অবঃ) মেজর শমসের আলীর বিশাল আম বাগান সবার দৃষ্টি কেড়েছে। সমগ্র উপজেলায় মাছ চাষের পুকুরের পাড়ে উন্নত জাতের আম গাছ রোপন এখন মালিকদের অন্যতম শখ।
উপজেলা কৃষি কর্মকর্তা এব্যাপারে বলেন, নতুন নতুন আম ও লিচুর জাত আবিষ্কার হয়েছে। চাষীরা তার দিকে ঝুঁকছে,
বাগান গড়ে তুলছে। তিনি আরো বলেন, অন্য ফসলের চেয়ে লাভজনক এবং অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ হওয়ায় কৃষকেরা স্থায়ী  বাগানের দিকে মনোনিবেশ করেছে। তার মতে, এভাবে ফসলী জমিতে স্থায়ী বাগান তৈরি অব্যহত থাকলে কৃষকেরা অর্থনৈতিকভাবে মুনাফা বেশী পেলেও দেশে খাদ্য ঘাটতি আরো বৃদ্ধি পাবে। উপজেলা বন কর্মকর্তা অবশ্য আরো স্থায়ী বাগান তৈরির পক্ষে। তার মতে, দেশে মূলতঃ ১৭-১৮ ভাগ বন রয়েছে। অথচ একটি দেশে সমভূমির ২৫ ভাগ বন থাকা আবশ্যক বলে তিনি মতামত ব্যক্ত করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর