মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
ক্লাসে বিশ্বনবীকে (সা.) নিয়ে কটূক্তি, শিক্ষার্থীদের প্রতিবাদ মিছিল ফিরে দেখা’র উনযুগপূর্তি উৎসব পালিত জমকালো আয়োজনে ৭৬ তম আর্ন্তজাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত বিশ্বের মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনের মুজাহিদদের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহবান -অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার খোকসায় মুফতি ফয়জুল করীমের যাত্রা বিরতি পাংশায় গলায় ওড়না পেঁচিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য এইচ.এস.সিতে আসিফের অনন্য সাফল্য পাংশা পৌর সভায় মন্দির সমূহে নিরাপত্তায় কাজ করেছেন যুবদল নেতা আশরাফুল ইসলাম ফরিদ পাংশায় র‌্যালী মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত অতন্ত্র প্রহরীর ন্যায় আপনাদের পাশে ছিলাম আছি থাকবো -হারুন অর-রশিদ হারুন পাংশায় নানার বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু প্রধান উপদেষ্টার সাথে জামায়াতে ইসলামীর বৈঠক খোকসার ফুলবাড়ি গ্রামে সিরাজ সর্দার কর্তৃক রাসুল (সঃ) কে কটূক্তি স্বামীর পরোকিয়া জেনে ফেলাই  কাল হলো রুমা’র !
বিশেষ ঘোষনা
বাংলাদেশ ভূমি ডটকম এ আপনাকে স্বাগতম। আপনার মূল্যবান সাহিত্য-কর্ম প্রকাশের জন্য বাংলাদেশ ভূমি’তে পাঠিয়ে দিন। এছাড়াও আপনার চারপাশের যে কোন খবর লিখে পাঠাতে পারেন আমাদের কাছে। আমরা বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করবো। যোগাযোগ: খন্দকার জাহাঙ্গীর হুসাইন, মোবাইল-  ০১৭৫০৪৯৫৮২০ , ই-মেইল: bangladeshbhumi@gmail.com, এছাড়াও ভিজিট করতে পারেন বাংলাদেশ ভূমি/ @Bangladeshbhumi / খন্দকার জাহাঙ্গীর হুসাইন ইউটিউব চ্যানেলগুলি। এখন থেকে নিয়মিত বন্ধ্যান্ত, যৌন, পাইলস, নাকের পলিপাসসহ যাবতীয় রোগের চিকিৎসা করছেন: খ্যাতিমান হোমিও চিকিৎসক ডা. মো. জাহাঙ্গীর হুসাইন (ডি.এইচ.এম.এস; এম.এ) । খন্দকার হোমিও হল, মুসলিমপাড়া, হেমায়েতপুর, সাভার, ঢাকা। রোগী দেখার সময়: বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত।

কবি আল মাহমুদের ৮৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা

ইয়াসিন মাহমুদ: / ৩৭৩ জন পড়েছেন
আপডেটের সময় সোমবার, ১৭ জুলাই, ২০২৩, ৪:৩৩ অপরাহ্ন

কবি আল মাহমুদের ৮৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা
আল মাহমুদ এ দেশের মাটির কথা বলেছেন -আল মুজাহিদী
ইয়াসিন মাহমুদ: শিল্প সাহিত্য সাংস্কৃতির কাগজ নতুন এক মাত্রার সম্পাদক ও একুশে পদক প্রাপ্ত কবি আল মুজাহিদী বলেন, কবি আল মাহমুদ বাঙালি মুসলমানদের বিশ্বাস, কালচার ও ঐতিহ্যকে ধারন করে লেখনির মাধ্যমে তুলে ধরেছেন। বাঙালি মুসলমানের বিশ্বাসের কবি আল মাহমুদ। কবি আল মাহমুদ তাঁর কবিতায় বলেছেন ‘‘এই পবিত্র গ্রন্থ কোনদিন, কোন অবস্থায়, কোন তৌহিদবাদীকে থামতে দেয়নি। আমরা কি করে থামি ? আমাদের গন্তব্য তো এক সোনার তোরণের দিকে যা এই ভূ‚-পৃষ্ঠে নেই।” আল মাহমুদ এ দেশের মাটির কথা বলেছেন। তিনি ছিলেন মুক্তিযোদ্ধা ও মুক্তবুদ্ধির মানুষ। তার ধর্মবিশ্বাস ও শিল্প উভয়টিই আমাদের দেশের সম্পদ। বাংলা ভাষা ও সাহিত্যের উন্নয়নে বিশেষ রচনা শৈলী তৈরি করেছেন।
আজ রবিবার রাজধানীর তোপখানা রোডস্থ বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বাংলা সাহিত্য অঙ্গনের উদ্যোগে কবি আল মাহমুদের ৮৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এইসব কথা বলেন। কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও কবি Tawhidul Islam আকবরের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, কবি ও কথাসাহিত্যিক সোলায়মান আহসান, লেখক ও গবেষক এমদাদুল হক চৌধুরী, নতুন এক মাত্রার নির্বাহী সম্পাদক ড.ফজলুল হক তুহিন , তাজ ইসলাম, আবৃত্তিকার আজহারুল ইসলাম রনি প্রমুখ। আরো উপস্থিত ছিলেন কবি Afsar Nizam , তাসনীম মাহমুদ, Yasin Mahmud , কামরুজ্জামান, ফয়জুল্লাহ মাহমুদ, নাহিদ হাসান, কবি Wahid Xaman , ওয়াহেদুজ্জামান আহমেদ, নাট্যকার হুসনে মোবারক প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্য কবি আল মুজাহিদী আরও বলেন, আল মাহমুদ কবিতার মাধ্যমে নিজের জাত চিনিয়েছেন। সভাপতির বক্তব্যে কবি আবদুল হাই শিকদার বলেন, আমাদের মনে রাখতে হবে, কবিতা নয়, সংস্কৃতিই হলো মূলকথা। একটা জাতিকে চেনা যায় তার সংস্কৃতি দিয়ে। এর সঙ্গে ধর্মবিশ্বাস জড়িত। আল মাহমুদ ছিলেন মুসলমানদের বিশ্বাসের কবি। আল মাহমুদ তুলে ধরেছেন গ্রামীণ মুসলমানদের কালচার ও ধর্মবিশ্বাস। আল মাহমুুদ লেখার মাধ্যমে প্রমাণ করেছেন তিনি মুসলমানের ছেলে। তাঁর সোনালি কাবিন বাংলা সাহিত্যের এক অন্যন্য সৃষ্টি। কোরআনে যেমন কবিদের বিভ্রান্তির কথা বলা হয়েছে, তেমন নয়।
বক্তারা বলেন, আল মাহমুদের শক্তি এখানেই যে, যখন তিনি এ-দেশে বিশ্বাসী মানুষের দলভুক্ত হওয়ার ফলে সমালোচিত হচ্ছিলেন, তখন কলকাতায় তাকে ব্যাপক সংবর্ধনা দিয়ে সম্মাননা দেওয়া হয়। তিনি এই দেশের মাটির কথা বলেছেন। এ-দেশের আট লাখ মসজিদের আজানের কথা বাদ দিয়ে সত্যিকারের কোনো সাহিত্য রচিত হতে পারে না। প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর